গিনেজ রেকর্ডের জন্য হাত ছেড়ে ১৩০ কিমি সাইকেল চালাবেন তাম্মাত বিল খায়ের

বিশ বছরের তরুণ তাম্মাত বিল খায়ের। দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিচ্ছিলেন গিনেজ রেকর্ডের জন্য। শারীরিক প্রস্তুতি শেষ করলেও দুমাসের বেশি সময় ধরে বিভিন্ন জায়গায় ঘুরে বের করতে পারছিলেন না এ রেকর্ড করার জন্য একটি ভালো জায়গার। ঢাকার মধ্যে এ ধরণের জায়গা বেশির ভাগই রাজউকের। বিশ্বরেকর্ডের জন্য পুরো জায়গা বন্ধ রাখতে হবে ভোর থেকে দুপুর পর্যন্ত। ফলে অনুমতি পাওয়াটাও অনেক বড় চ্যালেঞ্জ ছিলো।

অবশেষে সব চ্যালেঞ্জ জয় করে আগামী ১২ ফেব্রুয়ারী শনিবার এই রেকর্ড স্থাপনের জন্য নামছেন তাম্মাত। এজন্য বেছে নেয়া হয়েছে রাজউকের উত্তরা এপার্টমেন্ট প্রকল্প। এর বর্গাকার রাস্তায় ১৩০ কিমি হাত ছেড়ে সাইকেল চালাতে পারলে স্থাপিত হবে নতুন বিশ্বরেকর্ড। বর্তমান রেকর্ডটি ভারতের দখলে। ২০১৭ সালে ৯ই ফেব্রুয়ারী ভারতের তামিল নাড়ুর ভিগনেশ কুমার স্টেডিয়ামের মধ্যে ১২২ কিমি চালিয়ে রেকর্ডটি নিজের করে নেন। বিগত পাঁচ বছরে এ রেকর্ড আর কেউ ছুতে পারেননি।

তাম্মাত বিল খায়েরের বাড়ী গোপালগঞ্জ হলেও জন্ম ও বেড়ে উঠা চট্টগ্রামে। বর্তমানে বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের তালিকাভুক্ত সাইক্লিস্ট তিনি। সাইকেলে তার সাফল্যও কম নয়। ২০১৭ সালে মাত্র ২৪ দিনে বাংলাদেশের ৬৪ জেলায় ঘুরেছিলেন সাইকেলে। ২০১৯ সালে এসে নিজের গড়া রেকর্ডই ভেংগে মাত্র ১৫ দিনে ৬৪ জেলা ঘুরে শেষ করেন। বাংলাদেশ গেমসে ৬০ কিলোমিটার টিম ট্রায়ালে সিলভার জিতেছেন তিনি। দেশে-বিদেশে অংশগ্রহণ করেছেন বেশ কিছু প্রতিযোগিতায়।

সাইক্লিংয়ে ২০১৬ সালেরি বিজয় দিবসে বিডিসাইক্লিস্টস ১,১৮৬ জন নিয়ে সিংগেল লাইনে চালানোর গিনেজ রেকর্ড করেছিলো। তবে তিনবছর পর সে রেকর্ড হাতছাড়া হয়ে যায়। এরপর গত  ডিসেম্বর মাসে ৪৮ ঘন্টায় ১,৬৭০ কিমি চারজন রিলে পদ্ধতিতে চালিয়ে টিম বিডিসি নতুন একটি গিনেজ রেকর্ড স্থাপন করে। এবার তাম্মাত বিল খায়েরের সামনে অন্যতম কঠিন বিশ্ব রেকর্ডটির হাতছানি। সারা পৃথিবী থেকে বিগত চার বছরে অনেক চেষ্টা করেও ভাঙ্গা সম্ভব হয়নি এ রেকর্ড।

রাজউক উত্তরা এপার্টমেন্ট প্রকল্প

গতবছরের অগাস্ট মাসে তাম্মাত গিনেজ কর্তৃপক্ষের কাছে সবচেয়ে বেশি দূরত্ব হাতছেড়ে সাইকেল চালানোর (Greatest distance cycle-no hand) এর জন্য আবেদন করেন। গিনেজ কর্তৃপক্ষ এ রেকর্ড করার জন্য আবেদন গ্রহণ করেন এবং তাকে নির্দেশনা পাঠান। সেই নির্দেশনা অনুসারেই মাঠে নামছেন তাম্মাত। তাকে সহায়তা করার জন্য মাঠে থাকবেন ৪০ জন স্বেচ্ছাসেবক। আর এ প্রচেষ্টায় স্পন্সর হিসেবে আছেন ভিজুয়াল নিটওয়্যার, জলদি, ট্রাক লাগবে, বেয়ন্ড লিমিট, কে আই ফুডস, গেজেট এন্ড হাউজ।

গিনেজ রেকর্ডের জন্য প্রস্তুত তাম্মাত বিল খায়ের

এ রেকর্ড স্থাপনে উৎসাহ দেবার জন্য তাম্মাত বিল খায়ের সবাইকে ভেন্যুতে উপস্থিত হবার আহ্বান জানিয়েছেন। শনিবার সকাল ৬.৩০ থেকে শুরু হয়ে ১৩০ কিমি হওয়া পর্যন্ত চলবে এ প্রচেষ্টা (দুপুর পর্যন্ত চলতে পারে)। রাজউক উত্তরা এপার্টমেন্ট প্রকল্পের গুগল ম্যাপ:  https://www.google.com/maps/place/RAJUK+Uttara+Apartment+Project,+Dhaka/data=!4m2!3m1!1s0x3755c1619d633a69:0x4cff177c62b9dae?utm_source=mstt_1&entry=gps

এছাড়া তাম্মাত বিল খায়েরে ফেইসবুক পেইজেও আপডেট জানতে পারবেন। পেইজ লিংক:

https://www.facebook.com/tammatbilkhoar

ফিচার ছবি সহ সকল ছবি তাম্মাত বিল খায়েরের ফেইসবুক পেইজ থেকে

About Muhammad Hossain Shobuj

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স শেষ করে পরবর্তীতে আইবিএ থেকে এক্সিকিউটিভ এমবিএ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন। লেখালেখিটা শখের কাজ, ঘোরাঘুরিও। এ পর্যন্ত দেশের ৬৩ টি জেলা ও ১২ দেশে ঘুরেছেন।

Check Also

টিম বিডিসির ৪৮ ঘন্টায় ১৬০০ কিমি সাইকেল চালানোর বিশ্বরেকর্ড প্রচেষ্টা সম্পন্ন

চারজন সাইক্লিস্টস, কেউই আবার পেশাদার না। সাইক্লিংয়ের জনপ্রিয় গ্রুপ বিডিসাইক্লিস্টসের একটি শাখা টিম বিডিসি। অপেশাদার …

Leave a Reply

Your email address will not be published.