Breaking News

তরুণদের জন্য রোপ ফোরের পঞ্চম অ্যাডভেঞ্চার কোর্স ২৫-২৭ ফেব্রুয়ারী ২০২২

যুব উন্নয়ন ও তরুনদের মাঝে নেতৃত্বগুণ গড়ে তোলার লক্ষ্য নিয়ে Rope4 আয়োজন করতে যাচ্ছে Adventure Couse-5। হাজারিখিল অভয়ারণ্যে ফেব্রুয়ারীর ২৫-২৭ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিন ব্যাপী এই Adventure Course।

প্রযুক্তির ক্রমাগত উন্নয়ন ও চলমান মহামারী যুবসমাজের জীবনযাত্রার মান পরিবর্তনসহ কিছু মনস্তাত্ত্বিক এবং আচরণগত পরিবর্তনে ভূমিকা রাখছে। প্রয়োজনীয় স্থান, সুব্যবস্থা ও আগ্রহের অভাবে তরুণ সমাজ দিন দিন শারীরিক কসরত থেকে দূরে সরে যাচ্ছে। ফলে কম বয়সেই শারীরিক ও মনস্তাত্ত্বিক রোগে আক্রান্ত হচ্ছে আমাদের তরুণ সমাজ। ফলে হতাশাগ্রস্ত তরুণসমাজ প্রতিনিয়ত মাদকসেবনসহ নানা অপকর্মে জড়িত হয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হচ্ছে।

সারা জীবন মনে রাখার মতো অভিজ্ঞতা হবে এ কোর্সে ছবি রোপ ফোর

Rope4 তাই এই যুবসমাজকে মাদকের অন্ধকার জীবন হতে বাঁচাতে এবং তাদের মাঝে সুপ্ত নেতৃত্বগুণ জাগ্রত করতে এডভেঞ্চার জীবনধারার পথকে বেছে নিয়েছে। Adventure Course সেই লক্ষ্যে অর্জনের একটি পদক্ষেপ। প্রতিটি এডভেঞ্চার কোর্স পর্বতারোহণ প্রশিক্ষক এবং প্রশিক্ষিত ভলেন্টিয়ার দ্বারা নিয়ন্ত্রিত। কোর্সে শিক্ষার্থীদের রক ক্লাইম্বিং, পর্বতারোহণ, নেভিগেশন, সারভাইবাল, রোপ নট, টিম বিল্ডিং, লিডারশিপ নিয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ দেয়া হয়।

এছাড়া প্রতিদিন সকালে শরীরচর্চা, ইয়োগা, মেডিটেশন ক্লাস শিক্ষার্থীদের শারিরীক ও মানসিকভাবে উদ্যমী করে তোলে। কঠোর নিয়মানুবর্তিতার মধ্যে দিয়ে যাওয়া কোর্সের তিন দিন শিক্ষার্থীদের ব্যক্তিগত জীবনে শারিরীক ও মানসিক চ্যালেঞ্জের মোকাবেলা করার সামর্থ্য যোগায়। এই কোর্সটি শিক্ষার্থীদের প্রকৃতির কাছে নিয়ে প্রকৃতিকে অনুভব করার সুযোগ দেয়।

প্রশিক্ষণ প্রস্তুত করবে পরবর্তী অ্যাডভেঞ্চারের জন্য ছবি রোপ ফোর

শহুরে যান্ত্রিকতা থেকে দূরে গিয়ে পাহাড় ও প্রকৃতির মাঝে তিনটি দিন শিক্ষার্থীদের চিরচারিত পদ্ধতি থেকে ভিন্ন পদ্ধতিতে প্রশিক্ষণ দেয়া হয়। ২০১৭ সালে যাত্রা শুরু করা Rope4 Outdoor Education প্রতিবছর একাধিক এডভেঞ্চার কোর্সের আয়োজন করে থাকে। এখন পর্যন্ত চারটি এডভেঞ্চার কোর্স সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। এ কোর্সের খরচ পড়বে জনপ্রতি ৪,৯৫০ টাকা, বিস্তারিত দেখুন ইভেন্ট লিংকে:

https://www.facebook.com/events/304286091737076/

Rope4 Outdoor Education আয়োজিত পর্বতারোহণ বিষয়ক বৃত্তি প্রদানমূলক প্রতিযোগিতা Mission Himalaya সফল ভাবে দুটি সিজন সম্পন্ন করেছে। এছাড়া Rope4 প্রতিবছর Rock Climbing Course, Adventure Camp, Climbing Workshop, Map Reading Workshop সহ অন্যান্য কোর্সের আয়োজন করে থাকে। প্রতিবছর বাংলাদেশের এথলেটদের অভিযানের গল্প নিয়ে আয়োজন করা হয় “শিখর ছোঁয়ার গল্প”।

রোপ ফোর সম্পর্কে আরো জানতে তাদের পেইজ দেখতে পারেন: https://www.facebook.com/RAC.ROPE4

ফিচার ফটো: রোপ ফোর

About Muhammad Hossain Shobuj

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স শেষ করে পরবর্তীতে আইবিএ থেকে এক্সিকিউটিভ এমবিএ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন। লেখালেখিটা শখের কাজ, ঘোরাঘুরিও। এ পর্যন্ত দেশের ৬৩ টি জেলা ও ১২ দেশে ঘুরেছেন।

Check Also

প্রথম বাংলাদেশী হিসেবে আমা-দাবলামের শীর্ষে বাবর আলী

পেশায় ডাক্তার, আর নেশায় পাহাড়ি, নিজেকে এভাবেই পরিচয় দিতে পছন্দ করেন বাবর আলী। একেধারে সাইক্লিস্ট, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *