ঢাকার মিরপুরে বিষধর পাহাড়ী সাপ উদ্ধার

নাম তার স্পট টেইলড পিট ভাইপার, বাংলায় বলে সবুজ বোড়া সাপ। বাংলাদেশে প্রধানত তিনটি অঞ্চলে দেখা যায় এ সাপ। পার্বত্য চট্টগ্রামসহ বৃহত্তর চট্টগ্রাম, বৃহত্তর সিলেট ও সুন্দরবনে। দেখতে যতই সুন্দর হোক না কেন, বিষধর এ সাপের কামড়ে মানুষের মৃত্য না হলেও সময়মতো চিকিৎসা না হলে অঙ্গহানি ঘটতে পারে। সেই সাপের দেখা মিললো খোদ রাজধানীর মিরপুরে! প্রায় অসম্ভব এ ঘটনা ঘটেছে পবিত্র ঈদুল ফিতরের আগে।

উদ্ধার হওয়া সবুজ বোড়া সাপ ছবি সাকিব

কীভাবে নিজের বাসস্থান থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে আসলো এ সাপ? এ ব্যপারে কথা হচ্ছিলো ফেইসবুক ভিত্তিক গ্রুপ Deep Ecology and Snake Rescue Foundation (DESRF) এর সভাপতি মাহফুজুর রহমানের সাথে। তিনি জানান কয়েকদিন আগে একজনের ফেইসবুকের মাই ডেতে সাপটির ছবি দেখে জানতে পারেন ঢাকার মিরপুরেই আছে এ সাপটি। মানুষ ও সাপের জীবন বাঁচাতে দ্রুত যোগাযোগ করেন তাদের সংগঠনের সদস্যরা।

ডীপ ইকোলজি ও রিসকিউ ফাউন্ডেশনের সদস্যরা

এরপর তিনজন স্নেক রেসকিউয়ার সৈয়দা অনন্যা ফারিয়া, ইফতেখার মাহমুদ, অন্তরা অরিত্র ছুটে যান মিরপুর। জানতে পারেন একজন পরিচালক শ্যুটিংয়ের জন্য সাজেকে গিয়েছিলেন। সেখানে কাপড়ের বোঝায় সবার অলক্ষ্যে ঢুকে পড়ে মাত্র কয়েকবছর বয়সী এ সাপটি। তারপর সেই শ্যুটিং দলের সাথেই চলে আসে ঢাকায়। কাপড়ের বোঝা খুলে সাপটি পেয়ে ভয় পেলেও এরকম সুন্দর একটি প্রাণীকে মেরে ফেলেনি তারা।

প্রকৃতিতে পিট ভাইপার ছবি সাকিব

ডীপ ইকোলজি এন্ড স্নেক রিসকিউ ফাউন্ডেশনের সদস্যরা নিরাপদে উদ্ধার করেন এই সাপটি। তারপর হস্তান্তর করেন বন বিভাগের কাছে। খুব তাড়াতাড়ি এ সাপটিকে তার বাসস্থানে ফেরত পাঠানো হবে। ফেইসবুক ভিত্তিক এ সংগঠনটির ভলেন্টিয়াররা সারা দেশে ছড়িয়ে আছেন। ২০১৮ সাল থেকে বাংলাদেশে সাপ উদ্ধার ও প্রকৃতিতে ছেড়ে দেয়ার জন্য কাজ করে যাচ্ছেন তারা।  ফোন দিলে নিকটস্থ প্রশিক্ষণপ্রাপ্ত ভলেন্টিয়ার ছুটে যান সাপ উদ্ধার করতে। মানুষ ও বন্যপ্রাণীর জীবন বাঁচানোই তাদের লক্ষ্য।

এছাড়া ফেইসবুকে ডীপ ইকোলজি এন্ড স্নেক রিসকিউ ফাউন্ডেশন এর গ্রুপে আছে লক্ষাধিক সদস্য। নির্বিষ সাপ ও বিষধর সাপের মধ্যে পার্থক্য, বিনা কারণে যাতে কেউ সাপ না মারে, সাপে কাটার চিকিৎসা সহ বিভিন্ন বিষয়ে সচেতনতা তৈরী করেন তারা। সংগঠনের সদস্যরা এর মধ্যে রাসেল ভাইপার, গোখরা, ক্রেইট সহ অনেকগুলো বিষধর সাপ উদ্ধার করে প্রকৃতিতে পুনর্বাসন করতে পেরেছেন।

সবুজ বোড়া সাপ অনেকেই পাহাড়ি অঞ্চলগুলোতে দেখেছেন। রঙের কারণে গাছের ডালে বসে থাকা এ সাপকে খুব কমই আলাদা করা যায়। তবে বিরক্ত না করলে সহজে কামড় দেয়না এ সাপ। এছাড়া মানুষের কাছ থেকে লুকিয়ে থাকে। বাংলাদেশে সুন্দরবন ও তার পাশের জেলাগুলো, সিলেটের বিভিন্ন বনাঞ্চল ও চা বাগান, চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ড, ফটিকছড়ি সহ পার্বত্য চট্টগ্রামের বসবাস করে কয়েকটি প্রজাতির সবুজ বোড়া।

ফিচার ছবি: Tasbin Sakib

About Muhammad Hossain Shobuj

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স শেষ করে পরবর্তীতে আইবিএ থেকে এক্সিকিউটিভ এমবিএ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন। লেখালেখিটা শখের কাজ, ঘোরাঘুরিও। এ পর্যন্ত দেশের ৬৩ টি জেলা ও ১২ দেশে ঘুরেছেন।

Check Also

CNS Arena তে ক্যাম্পিং ও লক্ষণসাহার জমিদার বাড়ি দর্শন

বেশ কদিন ধরে বাপ্পী আমাকে গুতাচ্ছে, নরসীংদির লক্ষণ সাহার জমিদার বাড়িতে যাওয়ার জন্য। নানা ব্যস্ততায় …

Leave a Reply

Your email address will not be published.