পহেলা জুলাই থেকে চালু হচ্ছে বাংলাদেশ-ভুটানের ফ্লাইট

করোনার কারণে ৫ই মার্চ ২০২০ এ ভুটান বন্ধ করে দেয় সে দেশে প্রবেশ। করোনা নিয়ন্ত্রণে বিশ্বের অন্যতম সফল দেশও ভুটান। সারা বিশ্বে কোভিড পরিস্থিতির উন্নতি হবার পর একের পর এক দেশ খুলে দিচ্ছে পর্যটন ভিসা। ব্যতিক্রম নয় ভুটানও। আগামী পহেলা জুলাই থেকে ভুটানের দ্বিতীয় বৃহত্তম শহর পারো থেকে ঢাকা সরাসরি চলবে ভুটানের রাষ্ট্রীয় এয়ারলাইন্স “ড্রুক এয়ার”। করোনার সময় থেকে বন্ধ ছিলো এ পরিসেবা।

করোনার কারণে এতদিন বন্ধ ছিলো ঢাকা-পারো ফ্লাইট

শুরুতে সপ্তাহে দুদিন চলবে ড্রুক এয়ার। প্রতি রোববার ও বুধবার এ ফ্লাইট চলাচল করবে। তবে কবে থেকে টিকেট কাটা যাবে এবং টিকেটের মূল্য কত হবে তা জানায়নি সংস্থাটি। সকাল ১১ টায় পারো থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দিবে এ বিমান। আর ঢাকা থেকে ছেড়ে যাবে দুপুর ১ টায়, ভুটানের স্থানীয় সময় দুপুর ২ টা ৪০ মিনিটে পারো পৌছাবে ড্রুক এয়ার। এছাড়া যথারীতি বাংলাদেশিদের জন্য “ভিসা ফ্রি এন্ট্রি” চালু থাকবে। তবে এ সুবিধা পাওয়ার জন্য পাসপোর্টের মেয়াদ অন্তত ৬ মাস থাকতে হবে। এছাড়া কোন কাগজপত্র লাগবেনা।

বর্তমানে ড্রুক এয়ার অভ্যন্তরীণ কিছু ফ্লাইট ছাড়া শুধুমাত্র দিল্লী ও ব্যাংককের মধ্যে চলাচল করছে। বাংলাদেশি পর্যটকদের কাছে ভুটান অত্যন্ত্য প্রিয় জায়গা। তবে করোনার পর থেকে বন্ধ ছিলো ঢাকা-পারোর ফ্লাইট। তার আগে সপ্তাহে চারদিন চলতো এ ফ্লাইট।

ফিচার ছবি: ড্রুক এয়ারের ওয়েবসাইট থেকে

 

About Muhammad Hossain Shobuj

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স শেষ করে পরবর্তীতে আইবিএ থেকে এক্সিকিউটিভ এমবিএ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন। লেখালেখিটা শখের কাজ, ঘোরাঘুরিও। এ পর্যন্ত দেশের ৬৩ টি জেলা ও ১২ দেশে ঘুরেছেন।

Check Also

বাংলাদেশে রকেট স্টিমার যুগের অবসান?

গত সপ্তাহের কথা। তিনদিনের বন্ধের শুরুতে প্রস্তাবটা পেলাম এক বন্ধুর কাছ থেকে। রাতে নতুন স্টিমারে …

2 comments

  1. “এছাড়া যথারীতি বাংলাদেশিদের জন্য “অন এরাইভাল ভিসা” চালু থাকবে।” ভাই এই তথ্যটুকু একবার ক্রসচেক করে দেখবেন প্লিজ? আমার জানা মতে, বাংলাদেশী অর্ডিনারী পাসপোর্টধারীদের জন্য ভূটান ভিসা-ফ্রি কান্ট্রি। অন-এরাইভাল ভিসা নেপাল ভ্রমনের জন্য প্রযোজ্য। তবে পাসপোর্টের মেয়াদ অবশ্যই ছয় মাসের বেশি থাকতে হবে। ভালো থাকবেন।

  2. Muhammad Hossain Shobuj

    আপডেট করলাম। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published.