মাদকের বিরুদ্ধে যুবসমাজ শ্লোগানে কুমিল্লায় হাফ ম্যারাথন অনুষ্ঠিত

গত ২৫শে ডিসেম্বর অনুষ্ঠিত হল সেইলর কুমিল্লা হাফ ম্যারাথন ২০২০। কুমিল্লার কোটবাড়িতে অনুষ্ঠিত হওয়া এই ম্যারাথনে সাড়া বাংলাদেশ থেকে ৩৫০ জন প্রতিযোগী অংশগ্রহন করেন। “মাদক মুক্ত যুবসমাজ” এবং “সুস্বাস্থের জন্য দৌড়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা রানার্স এর আয়োজনে এই প্রতিযোগিতায় টাইটেল স্পন্সর ছিল দেশের স্বনামধন্য লাইফস্টাইল ও ফ্যাশন ব্র্যান্ড সেইলর, কো-স্পন্সর হিসেবে সহযোগী ছিলো মালেদা গ্রুপ এবং ভেন্যু দিয়ে সহযোগিতা করেছে বিনোদন পার্ক ব্লু ওয়াটার পার্ক ।

প্রতিযোগিতাটি ২১ কিঃমিঃ এবং ১০ কিঃমিঃ বিভাগের সমন্বয়ে অনুষ্ঠিত হয় যার মধ্যে ২১ কিঃমিঃ বিভাগে ২৫০ জন এবং ১০ কিঃমিঃ বিভাগে ১০০ জন প্রতিযোগী অংশ নেয়। প্রতিযোগিতায় নারী এবং পুরুষ দৌড়বিদদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন লক্ষ্য করা গিয়েছে।

লালমাই উদ্ভিদ উদ্যান এর সামনে থেকে শুরু করে প্রতিযোগীরা লালমাই পাহাড়ি এলাকার প্রায় ১০.৮ কিঃমিঃ রাস্তা দুই বার ঘুরে এসে হাফ ম্যারাথন সম্পন্ন করে।

এর মধ্যে প্রায় ৩ কিঃমিঃ রাস্তা ছিল অফ রোড, যেখানে প্রতিযোগীরা গ্রাম ও পাহাড়ি এলাকার মাটির রাস্তায় দৌড় সম্পন্ন করে। অংশ গ্রহণকারীদের কাছে এই অফ রোড ম্যারাথন ছিল ভিন্ন এক অভিজ্ঞতা।

বিশিষ্ট ডাক্তার, পুষ্টিবিদ ও ফিটনেস স্পেশালিস্ট ডঃ জাহাঙ্গীর কবির বলেন এই ম্যারাথনে গ্রামের অফ রোডের প্রাকৃতিক পরিবেশে অক্সিজেন সমৃদ্ধ বাতাস তিনি খুব ভালো উপভোগ করেছেন।

 সুপরিচিত দৌড়বিদ নৃপেন চৌধুরী ছিলেন এই ম্যারাথন সম্পন্নকারিদের একজন। তিনি বলেন, সুস্থ থাকার জন্য প্রয়োজন যথাযথ খাদ্যাভ্যাস, শরীরচর্চা এবং চিন্তামুক্ত জীবন। ছোট বড় সবাইকে তিনি যত দ্রুত সম্ভব সুস্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন।

সেইলর কুমিল্লা হাফ ম্যারাথনে ২১ কিঃমিঃ পুরুষ বিভাগে প্রথম হয়েছেন মোঃ আল আমিন। তিনি ১:২১:৪০ সময়ে ২১ কিঃমিঃ অতিক্রম করেন। ২১ কিঃমিঃ পুরুষ বিভাগে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে মাহবুবুর রাহমান ও আশরাফুল আলম।

২১ কিঃমিঃ নারী বিভাগে প্রথম হয়েছেন নাসরিন বেগম। তিনি ২:১৩:৪৭ সময়ে ২১ কিঃমিঃ অতিক্রম করেন। ২১ কিঃমিঃ নারী বিভাগে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে দোলা বরুয়া ও মিথিলা পাউল মুন।

১০ কিঃমিঃ পুরুষ বিভাগে প্রথম হয়েছেন মোঃ ওয়াহাব খান। তিনি ০০:৪৬:৩৬ সময়ে ১০ কিঃমিঃ অতিক্রম করেন। ১০ কিঃমিঃ পুরুষ বিভাগে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে শাইখ জহিরুল ইসলাম ও মোঃ আব্দুল্লাহ।

১০ কিঃমিঃ নারী বিভাগে প্রথম হয়েছেন নারগিস জাহান ওয়াহাব। তিনি ০১:০৪:৩৯ সময়ে ১০ কিঃমিঃ অতিক্রম করেন। ১০ কিঃমিঃ পুরুষ বিভাগে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে মোভি সুত্রধর অনু ও শাহ্‌ তামান্না সিদ্দিকা।

সেইলর কুমিল্লা হাফ ম্যারাথনে অংশগ্রহন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই.ই.আর বিভাগের সাবেক চেয়ারম্যান ডঃ সিদ্দিকুর রহমান, প্রত্নতত্ত্ব বিভাগের পরিচালক ডঃ আতাউর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ মিজানুর রহমান, আয়রনম্যান খেতাব জয়ী মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত, মাহবুবুর রহমান, ফিটনেস স্পেশালিস্ট ডঃ জাহাঙ্গীর কবির, ৬৯ বছর বয়সী দৌড়বিদ নৃপেন চৌধুরী, ইপিলিওন গ্রুপের চিফ অপারেটিং অফিসার এ বি এম সাজেদুর রহমান, ইপিলিওন গ্রুপের মার্কেটিং এবং মার্চেন্ডাইজিং বিভাগের প্রধান মোহাম্মদ জুনায়েদ আহমেদ জুয়েল, মালেদা গ্রুপ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সহ উক্ত এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

প্রতিযোগিতা আয়োজনের সহযোগিতা করেন কুমিল্লা সাইক্লিস্ট, ফিউরিয়স মটোক্লাব কুমিল্লা, ব্যাংএক্সপ্রেস, ভ্রমণগুরু, ফ্রেম।

ছবি ও তথ্যঃ কুমিল্লা রানার্স।

About Jewel Rana

Check Also

এই শীতে ক্যাম্পিংয়ের সেরা ১০ টি স্থান

ক্যাম্পিং শব্দটা মনে পড়ার সাথে সাথেই এডভেঞ্চার প্রেমীদের মনে জেগে উঠে প্রকৃতির কাছাকাছি গিয়ে আদিম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *