কোভিড টেস্টের বাধ্যবাধকতা প্রত্যাহার করলো নেপাল

কোভিডের প্রকোপ কমে যাওয়ায় এবং পর্যটন নির্ভর অর্থনীতি পুণরুদ্ধারে অনেকগুলো পদক্ষেপ নিয়েছে নেপাল। তার মধ্যে প্রথম পদক্ষেপ হিসেবে পর্যটক টানার জন্য দুটি টিকা নেয়া পর্যটকদের কোভিড টেস্ট করা লাগবেনা বলে ঘোষণা দিয়েছে তারা। এর ফলে নেপাল ভ্রমণের জন্য ৭২ ঘন্টার মধ্যে আর-টি পিসিআর টেস্টের বাধ্যবাধকতা উঠে গেলো। তবে সব পর্যটকদেরই দুটো কোভিড ভ্যাকসিন নেয়ার সার্টিফিকেট দেখাতে হবে।

নেপাল সরকারের কোভিড সংক্রান্ত পরিপত্র। ছবি বিনোদ

ভ্যাকসিন দেয়া না থাকলে তাদেরকে অবশ্যই কোভিড পরীক্ষা করে নেগেটিভ সার্টিফিকেট নিয়েই বিমানে উঠতে হবে। পুরো বিশ্বজুড়ে কোভিডের অতি-সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রকোপ কমতে থাকায় একের পর এক বিভিন্ন দেশ কোভিড টেস্ট করে বিমানে উঠার বাধ্যবাধকতা উঠিয়ে নিচ্ছে। পর্যটনের উপর অনেকাংশে নির্ভরশীল নেপাল কোভিডে কারণে বিগত কয়েক বছর অনেক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে এবং পর্যটকদের টানতে অনেকগুলো পদক্ষেপ নিয়েছে তারা। এগুলো হচ্ছে:

  • কোভিডের দুটো টিকা দেয়া পর্যটদকের জন্য কোভিড টেস্টের বাধ্যবাধকতা প্রত্যাহার করা। এর আগে বাধ্যতামূলক কোয়ারাইন্টানও প্রত্যাহার করা হয়েছে।
  • নেপালের অভ্যন্তরীণ বিমান ভ্রমণে আন্তর্জাতিক পর্যটকদের ছাড় দেয়া।
  • হোটেল সমিতি তাদের সব হোটেলে আন্তর্জাতিক পর্যটকদের ২০% ছাড় দেয়া।
  • এছাড়া বর্তমান সময়ের আলোচিত পর্বতরোহী নির্মল পূর্জাকে নেপাল পর্যটনের গুডউইল এম্বাসেডর হিসেবে নিয়োগ করা।

এবছর লম্বা ঈদের ছুটিকে সামনে রেখে অনেকেই নেপাল ভ্রমণের পরিকল্পণা করছেন। শুক্র-শনিবারের সাথে শ্রম দিবসের বন্ধ ও ঈদের বন্ধ যোগ হওয়ায় মাত্র একদিন ছুটি নিলেই নয়দিন ছুটি নেয়া সম্ভব হতে পারে। এজন্য এ লম্বা সময় হিমালয়ের কোন ট্রেকে ঘোরার জন্য যারা পরিকল্পণা করছেন তাদের জন্য দারুণ একটা সংবাদ এই কোভিড টেস্ট প্রত্যাহার। খরচ ও ঝামেলাবিহীনভাবেই এখন করতে পারবেন নেপালে ভ্রমণের পরিকল্পণা।

নেপাল ট্যুরিজমের গুডউইল এম্বাসেডর নির্মল পূর্জা ছবি: CNN

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া ও মিনিস্ট্রি অফ কালচার, ট্যুরিজম এন্ড সিভিল এভিয়েশন, নেপাল।

ফিচার ছবি লেখক

About Muhammad Hossain Shobuj

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স শেষ করে পরবর্তীতে আইবিএ থেকে এক্সিকিউটিভ এমবিএ করেছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি উন্নয়ন সংস্থায় কাজ করেন। লেখালেখিটা শখের কাজ, ঘোরাঘুরিও। এ পর্যন্ত দেশের ৬৩ টি জেলা ও ১২ দেশে ঘুরেছেন।

Check Also

বাংলাদেশকে অন এরাইভাল ভিসা দিবেনা ইন্দোনেশিয়া

বাংলাদেশে থেকে পর্যটক টানতে ২০১৬ সালের মার্চ মাস থেকে ইন্দোনেশিয়া বাংলাদেশি নাগরিকদের নামেমাত্র শর্তে ভিসা …

Leave a Reply

Your email address will not be published.