Breaking News

সেন্টমার্টিন থেকে ১২২ বস্তা প্লাস্টিকের বর্জ্য কুড়িয়ে আনলো ট্রাভেলার্স অফ বাংলাদেশ (টিওবি)

‘ট্রাভেলার্স অফ বাংলাদেশ (টিওবি)’ যা ১২ লক্ষের অধিক নিবন্ধিত সদস্যের একটি সংগঠন। আমরা বিগত এক যুগেরও অধিক সময় ধরে বাংলাদেশে এডভেঞ্চার ট্যুরিজম, নানা রকম ক্রীড়া ও এডভেঞ্চার কর্মকান্ড এবং পরিবেশ সচেতনতামূলক কর্মকান্ড প্রসারে কাজ করে যাচ্ছে।

টিওবির  বিভিন্ন কর্মকান্ডের মধ্যে পর্যটন তথ্য সহায়তা প্রদান, ব্যাকপ্যাকিং, কমিউনিটি ট্যুরিজম, পর্যটন গন্তব্য সমূহে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, এডভেঞ্চার ট্রেকিং, বিচ হাইকিং, মাউন্টেনিয়ারিং, ট্রেজার হান্ট, আল্ট্রা ম্যারাথন, সুবিধাবঞ্চিত শিশুদের চিত্তবিকাশে সহায়তা কার্যক্রম ইত্যাদি উল্লেখযোগ্য।

বেশ  কয়েক বছর যাবত টিওবি সেন্টমার্টিন, ছেড়া দ্বীপ, লাউয়াছড়া, হামহাম ঝর্না, খইয়াছড়া ঝর্না, চর কুকরিমুকরি সহ বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক ভ্রমণ গন্তব্যে গনসচেতনতা ও পরিচ্ছনতা কার্যক্রম পরিচালনা করে আসছে।

এরই ধারাবাহিকতায়,  টিওবি বিগত ২০১৮ ও ২০১৯ সালে সেন্টমার্টিন দ্বীপ ও ছেঁড়া দ্বীপে গনসচেতনতা ও পরিচ্ছনতা কার্যক্রমের মাধ্যমে যথাক্রমে ১৪০ কেজি এবং ৫৫৫ কেজি অপচনশীল  আবর্জনা  আহরন করে। কার্যক্রম শেষে আহরনকৃত এ আবর্জনাসমূহ টেকনাফ নিয়ে এসে আপসাইকেলের ব্যবস্থা করা হয়।

এছাড়া কক্সবাজার ও মেরিন ড্রাইভ এর ব্যান্ডিং এবং দায়িত্বশীল ভ্রমণ বিষয়ক গনসচেতনতা বৃদ্ধির নিমিত্তে বিগত ১৭-১৮ জানুয়ারী ২০২০ তারিখে ‘ভ্রমণ হোক দায়িত্বশীল ও পরিবেশবান্ধব’ এই স্লোগানকে সামনে রেখে টিওবি প্রথমবারের মতো কক্সবাজারের মেরিন ড্রাইভে একটি  ১০০ মাইল( ১৬১ কিলোমিটার) দৈর্ঘ্যের আল্ট্রা-ম্যারাথন আয়োজন সফলভাবে সম্পন্ন করে।

এ পর্যায়ে, মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে, ‘ভ্রমণ হোক দায়িত্বশীল ও পরিবেশবান্ধব’ এই স্লোগানকে সামনে রেখে ২৯ থেকে ৩১ অক্টোবর ২০২১ তারিখে সেন্টমার্টিন দ্বীপ ও ছেঁড়া দ্বীপে তিন দিন ব্যাপি পরিচ্ছন্নতা ও গনসচেতনতা বৃদ্ধি কার্যক্রম পরিচালনা করে। এই আয়োজনে মোট ৪০ জন স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেন। ২৯ তারিখ বিকেলে দ্বীপে পৌছানোর পর সন্ধ্যা  থেকেই শুরু হয় প্লাস্টিক পণ্য কুড়ানোর কাজে। ২৯, ৩০ ও ৩১ অক্টোবর দুপুর পর্যন্ত সংগ্রহ করা হয় ১২২ বস্তা প্লাস্টিকের বর্জ্য সংগ্রহ করেন স্বেচ্ছাসেবকরা। তীব্র রোদ ও গরমের মধ্যেই চলে একাজ।

পরিচ্ছন্নতা অভিযান শেষে সংগৃহিত অপচনশীল আবর্জনাসমূহ টেকনাফ নিয়ে এসে আপসাইকেলের ব্যবস্থা করা হয়। জনসচেতনতা তৈরীর জন্য সংগৃহীত বর্জ্য থেকে এক বস্তা প্লাস্টিকের বর্জ্য টেকনাফ উপজেলার ইউএনও মহোদয় জনাব পারভেজ চৌধুরীর কাছে হস্তান্তর করেন টিওবির এডমিন মোহাম্মদ আবদুল্লাহ ও নিয়াজ মোর্শেদ। এসময় পারভেজ চৌধুরী বলেন সেন্টমার্টিনে টেকসই বর্জ্য ব্যবস্থাপণার জন্য তিনি কাজ করে যাচ্চেন। তবে সবার সংপৃক্ততা ছাড়া এ কাজটি সহজ হবেনা। টিওবির এই উদ্যোগ নিঃসন্দেহে বর্জ্য ব্যবস্থাপণার বিষয়টি বেগবান করবে।

এই পরিচ্ছনতা ও গনসচেতনতা বৃদ্ধি কার্যক্রম আয়োজনটির উদ্দেশ্য মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন; পরিবেশবান্ধব এবং দায়িত্বশীল ভ্রমনে পর্যটকদের উদ্বুদ্ধকরণ; পরিবেশ ও প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা সমূহের সুরক্ষা ও সংরক্ষণের ব্যাপারে স্থানীয় জনসাধারনের অংশগ্রহণ নিশ্চিতকরণ এবং এ ব্যাপারে আপামর জনসাধারণের সচেতনতা বৃদ্ধি।

About Muhammad Hossain Shobuj

Check Also

পর্যটকদের জন্য খুলছে সিকিম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে পর্যটন খাত। ভারতে কোভিডে দ্বিতীয় ধাক্কায় মাত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *