পাসপোর্টে কেন “এক্সেপ্ট ইসরাইল” বাদ পড়লো?

বাংলাদেশের পাসপোর্টের প্রথম পাতায় একটি লাইন লেখা রয়েছে “This Passport is valid for all countries of the world except Israel” যার অর্থ এই পাসপোর্ট পৃথিবীর সব দেশে ভ্যালিড শুধুমাত্র ইসরায়েল ছাড়া। পাসপোর্ট অধিদপ্তর জানিয়েছে নতুন ছাপা হওয়া সব পাসপোর্টে “Except Israel” শব্দটি থাকছেনা, থাকবে “This Passport is valid for all countries of the world”। এর অর্থ পৃথিবীর সব দেশের জন্যই ভ্যালিড থাকছে পাসপোর্ট, স্বভাবতই জাতিসংঘের সদস্য ও স্বাধীন রাষ্ট্র হিসেবে ইসরাইলেও এর মধ্যে পড়ছে।

তাহলে কি বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃত দেয়ার পথে হাঁটছে? পাসপোর্ট থেকে এ শব্দ বাদ পড়ার বিষয়টা উঠে এসেছে ইসরাইলের শক্তিশালী গণমাধ্যম জেরুজালেম পোস্টেও। “বাংলাদেশ ইসরাইলে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে” শীর্ষক একটি প্রতিবেদনও ছাপিয়েছে। এর মধ্যে ইসরাইলের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক ডেপুটি ডিরেক্ট জেনারেল গিলাদ কোহেন এ পদক্ষেপকে সাধুবাধ জানিয়ে টুইটার বার্তাও পোস্ট করেছেন।

কোহেন বাংলাদেশের সাথে কুটনৈতিক সম্পর্ক স্থাপণের ব্যপারে ইসরাইলের আগ্রহ জানিয়ে লিখেছেন দুদেশের মধ্যে এ সম্পর্ক স্থাপিত হলে দুপক্ষই লাভবান হবেন।  অপরদিকে স্বাধীনতার পর থেকেই ফিলিস্তিনের সাথে রয়েছে বাংলাদেশ।  ফলে ইসরাইলের সাথে কুটনৈতিক সম্পর্কের কথা চিন্তাই করছেনা বর্তমান সরকার। বাংলাদেশে ইসরাইলের কোন দূতাবাস নেই, ফিলিস্তিনকে দূতাবাসের জন্য জায়গা বরাদ্দ দেয়া হয়েছে এবং অস্থায়ী দূতাবাসের কার্যক্রম চলছে।

কোহেনের টুইটার বার্তা। ছবি টুইটার থেকে

সাম্প্রতিক গাজায় ইসরাইলি হামলার কঠোর নিন্দা জানিয়েছে বাংলাদেশ। ইসরাইল ভ্রমণ করতে চাইলে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহীতার আইনে মামলা করে কারাগারে পাঠানোর ঘটনা ঘটেছে বাংলাদেশে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন জানিয়েছেন ”এক্সেপ্ট ইসরাইল” শব্দটি অন্য কোন দেশের পাসপোর্টে নেই। এমনকি আরব দেশগুলোর পাসপোর্টেও নেই, তাই সামগ্রিক চিন্তা করে এ শব্দ তুলে নেয়া হয়েছে। পাসপোর্টের আন্তর্জাতিক মানের বিবেচনায় এ পরিবর্তন।

তবে এ শব্দ তুলে নিলেও ইসরাইল ভ্রমণ সম্ভব হবেনা। কারণ কুটনৈতিক সম্পর্ক না থাকলে বাংলাদেশের পাসপোর্টে ইসরাইলের ভিসা পাওয়া যাবেনা। বাংলাদেশের সরকারের মনোভাব এখন পর্যন্ত আগের মতোই রয়েছে। যার অর্থ হচ্ছে কেউ ইসরাইল ভ্রমণে গেলে তাকে রাষ্ট্রদোহীতার অভিযোগে বিচারের সম্মুখীন হবার আশংকা থাকবে।

ফিচার ছবি: লেখক

About Muhammad Hossain Shobuj

Check Also

বিশ্বের ২য় সর্বোচ্চ পর্বতে শীতকালীন সামিটের ইতিহাস রচিত

সারা বিশ্বে ৮,০০০ মিটারের চেয়ে বেশি পর্বতের সংখ্যা মাত্র ১৪ টি। এর মধ্যে বাকি তেরটিতেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *