পার্বত্য চট্টগ্রামের সব পর্যটন কেন্দ্র ২ সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা

গত এক মাসে ধরে পাল্লা দিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। এক মাস আগেও ৫০০ জনের নিচে থাকা এই সংক্রমণ লাগমাহীনভাবে বেড়েই চলেছে। আজ ৩১ ই মার্চ ২০২১ মোট সনাক্ত হয়েছে ৫,৩৩৮ জন আর মৃত্যু হয়েছে ৫২ জনের। সনাক্তের সংখ্যায় রেকর্ডের দিনে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে সরকার। আগামীকাল বৃহস্পতিবার থেকেই বন্ধ ঘোষণা করা হয়েছে তিন পার্বত্য জেলার সবগুলো পর্যটন কেন্দ্র।

কোভিড সংক্রমণের কারণে তিন পার্বত্য জেলার সব পর্যটন গন্তব্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ বিকেলে রাঙ্গামাটি জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এক জরুরী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত  এ সভাটি ছিল বর্তমান কোভিড পরিস্থিতি নিয়ে করণীয় নির্ধাণের জন্য। সভার সিদ্ধান্ত অনুসারে আগামীকাল ১ এপ্রিল ২০২১ থেকে পরবর্তী দুই সপ্তাহের জন্য বন্ধ থাকবে পার্বত্য তিন জেলার সকল পর্যটন গন্তব্য। এছাড়াও কোভিড সংক্রমণ কমানোর জন্য নেয়া হবে আরো অনেকগুলো ব্যবস্থা।

রাত ৮ টা থেকে পর সব দোকান বন্ধ রাখা, গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহন, খাবার হোটেলের অর্ধেক সিট তুলে রাখা, আবাসিক হোটেল বন্ধ রাখা সহ বিভিন্ন সুপারিশ করা হয়েছে। এগুলো সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কিনা সেটা দেখার জন্য মাঠে থাকবে মোবাইল কোর্ট। আপাতত দুই সপ্তাহের জন্য বন্ধ থাকলেও প্রয়োজনে আরো বাড়তে পারে এর মেয়াদ।

বন্ধ হয়েছে টেকনাফ-সেন্টমার্টিনের জাহাজও

রাঙ্গামাটি জেলার পাশাপাশি বান্দরবান ও খাগড়াছড়ি জেলাও একই সিদ্ধান্ত নিয়েছে।  এদিকে আজকে থেকে বন্ধ হয়ে গেছে টেকনাফ-সেন্টমার্টিন টেকনাফের জাহাজ। বে-ওয়ান ও কর্ণফুলী এক্সপ্রেস যাত্রীর অভাবে বন্ধ হয়ে গেছে আরো কয়েকদিন আগে। সংক্রমণের শীর্ষে থাকার একই রকম ঘোষণা আসতে পারে বিভিন্ন জেলা থেকে।

এদিকে গণ-পরিবহনের পাশাপাশি নৌ-পরিবহনেও যাত্রীর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনা হচ্ছে। এজন্য নৌ পরিবহনের ভাড়াও বাড়বে। আজ থেকে গণ-পরিবহনের ৫০ভাগ যাত্রী চলাচল শুরু হয়েছে যার কারণে ভাড়া বেড়েছে ৬০ শতাংশ।

About Muhammad Hossain Shobuj

Check Also

বিশ্বের ২য় সর্বোচ্চ পর্বতে শীতকালীন সামিটের ইতিহাস রচিত

সারা বিশ্বে ৮,০০০ মিটারের চেয়ে বেশি পর্বতের সংখ্যা মাত্র ১৪ টি। এর মধ্যে বাকি তেরটিতেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *