Home পর্যটন সংবাদ কক্সবাজার সেন্টমার্টিন সরাসরি জাহাজ চালু হচ্ছে ১১ তারিখ

কক্সবাজার সেন্টমার্টিন সরাসরি জাহাজ চালু হচ্ছে ১১ তারিখ

938
0

কক্সবাজার থেকে সরাসরি সেন্টমার্টিন চলাচল করা একমাত্র জাহাজ কর্ণফুলী এক্সপ্রেস আবার যাত্রা শুরু করতে যাচ্ছে আগামী ১১ সেপ্টেম্বর শুক্রবার থেকেই। প্রতিবছর সাধারণত অক্টোবরের মাঝামাঝি বা শেষের দিক আবহাওয়া অনুকূলে থাকা সাপেক্ষে টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয়। মার্চের শেষে বা এপ্রিলের মাঝামাঝি এসে বন্ধ রাখা হয় জাহাজ চলাচল। অবশ্য টেকনাফ থেকে সেন্টমার্টিন সারা বছরই ট্রলার চলাচল করে।

এবছর মার্চের প্রথম সপ্তাহে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হবার কিছুদিন পরে ১৯ই মার্চ বন্ধ ঘোষণা করা হয় সেন্টমার্টিন থেকে টেকনাফ ও কক্সবাজারগামী সব জাহাজ। ১৯ ই মার্চ জাহাজ দ্বীপে অবস্থানরত সমস্ত পর্যটকদের ফিরিয়ে নিয়ে আসে। এরপর থেকেই পাঁচ মাসেরও বেশি সময় বন্ধ থাকে সব ধরণের জাহাজ চলাচল। ট্রলার চললেও সেখানে কড়াকড়িভাবে নিয়ন্ত্রণ করা হয় পর্যটক বা অন্য কারো আসা-যাওয়া।

কর্ণফুলী এক্সপ্রেস জাহাজ চলে সরাসরি কক্সবাজার থেকে সেন্টমার্টিন

এসমস্ত ব্যবস্থার কারণে সারা দেশে করোনা ছড়িয়ে পড়লেও প্রথম তিন মাসে সেন্টমার্টিন দ্বীপে কোন করোনার রোগীর সন্ধান পাওয়া যায়নি। অগাস্ট মাসের মাঝামাঝি থেকেই পর্যটন খাতে জড়িত জনশক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতি কমানোর পদক্ষেপ হিসেবে স্বাস্থ্যবিধি নিয়ে খুলে দেয়া হয় দেশের সব পর্যটন গন্তব্য। একমাত্র সেন্টমার্টিন ও সুন্দরবন এতদিন এ তালিকার বাইরে ছিল। সুন্দরবনের পর্যটনও শুরু হচ্ছে খুব তাড়াতাড়ি।

তবে সেন্টমার্টিনের জাহাজ চলাচল শুরুর বিষয়টা অপ্রত্যাশিতই বটে। সাধারণত অন্যান্য বছরে আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয়না। কক্সবাজার থেকে সরাসরি সেন্টমার্টিন যাওয়ার পর্যটকদের দাবী ছিলো দীর্ঘদিনের। এবছরের শুরুতে এসে আলোর মুখ দেখে কর্ণফুলী এক্সপ্রেসের যাত্রা শুরু হওয়ার মাধ্যমে। তবে ভাড়া বেশি ও পুরণো জাহাজ মেরামত করে নতুনভাবে সাজিয়ে নামানোর কারণে অনেক পর্যটকই হতাশ হয়েছেন।

জাহাজের অভিজ্ঞতার ভিডিওটি নাফিজ হোসেইন করেছেন

২৭ জানুয়ারী ২০২০ এ চালু হওয়ার পর কর্ণফুলী এক্সপ্রেস প্রপেলার সংক্রান্ত জটিলতায় কিছুদিন বন্ধও ছিলো। এরপর ২০ ফেব্রুয়ারী থেকে নিয়মিতই চলাচল শুরু করে। টেকনাফ থেকে সেন্টমার্টিন চলাচল করা অন্য জাহাজের সাথে সেন্টমার্টিন এক্সপ্রেসের বড় ধরণের পার্থক্য রয়েছে। ফলে প্রথম থেকেই সারাবছর চালানোর লক্ষ্য নিয়েই নেমেছিলো জাহাজটি। করোনার কারণে বন্ধ থাকায় সেটা সম্ভব হয়নি।

বর্তমানে জাহাজটির কক্সবাজার থেকে আসা যাওয়ার জন্য নূন্যতম ভাড়া ধার্য করা আছে ২,০০০ টাকা। কক্সবাজারে নুনিয়ার ছড় বিআইডব্লিউটিসি ঘাট থেকে সকাল ৬:০০ টায় ছেড়ে মোটামুটি ৫ ঘন্টা সময়ে সেন্টমার্টিন পৌছায় এ জাহাজটি। একইভাবে বিকেল ৩ টায় ছেড়ে রাত ৮ টার দিকে কক্সবাজার পৌছায়। তবে জোয়ার-ভাটার পরিস্থিতি বিবেচনা করে এ সময়সূচীর পরিবর্তন হতে পারে। বিস্তারিত তাদের ফেইসবুক পেইজে পাবেন: https://www.facebook.com/karnafulyexpress/

Dhaka Office
+8801771575489, +880255040813, +8801870732596
Chittagong Office
+8801870732597, +8801870 732591, +8801870732599
Cox’s Bazar Office
+8801870732590 , +8801870732592

ছবি ফেইসবুক পেইজ থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here