কুমিল্লায় হাফ ম্যারাথন

ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, শিল্প, সাহিত্যে সমৃদ্ধ জেলা কুমিল্লা। সংস্কৃতির পাদপীঠ হিসেবে প্রাচীন কুমিল্লা উপমহাদেশে প্রসিদ্ধ। রসমালাই, খাদি কাপড়ের জন্য বহুল পরিচিত হলেও কুমিল্লার বাঁশের বাঁশি, মৃৎশিল্প, কুটির শিল্প, ময়নামতির শীতল পাটি এখনো স্বমহিমায় উজ্জ্বল দ্যোতি ছড়াচ্ছে দেশ বিদেশে। ঐতিহ্যবাহী কুমিল্লার ইতিহাস, সংস্কৃতি বিশ্বব্যাপী আরো ছড়িয়ে দিতে। সেই সাথে নবীন-প্রবীণদের স্বাস্থ্যকর জীবন যাপনে উৎসাহিত করতে এবার কুমিল্লায় আয়োজন করা হচ্ছে দৌড় প্রতিযোগিতার।

Cumilla Half Marathon 2020” শিরোনামে ২৫ শে ডিসেম্বর ২০২০ তারিখে এই দৌড় প্রতিযোগিতা প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে শালবন সমৃদ্ধ এই জেলায়। ইতিপূর্বে “The Great Bangla Run” এর ৬৪ জেলা কার্যক্রমের একটি আয়োজন “TGBR 10KM Run, Comilla”  অনুষ্ঠিত হয়েছিলো। যাতে স্থানীয়দের ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়। নবীন প্রবীণ সবার অংশগ্রহণে এরপর থেকে কার্যক্রম শুরু হয় “Cumilla Runners” গ্রুপের । সুস্থ সবল ও আনন্দময় জীবন গঠনের লক্ষে “Cumilla Runners” এবার আয়োজন করছে “Cumilla Half Marathon 2020” ইভেন্ট। 

ম্যারাথন মূলত একটি ফুট রেস বা ক্রীড়া কে বোঝায় যার দৈর্ঘ্য ৪২.২ কিলোমিটার। হাফ ম্যারাথন এর অর্ধেক বা ২১.১ কিলোমিটার। বাংলাদেশে বেশ কয়েকবছর যাবৎ ঢাকা সহ বিভিন্ন জেলায় নিয়মিত ভাবেই হাফ ম্যারাথন ও আল্ট্রা ম্যারাথনের মতো প্রতিযোগিতা আয়োজন হচ্ছে। তরুন ও দৌড়বিদদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে এই প্রতিযোগিতা। আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, এবারে প্রতিযোগিতায় দুইটি ক্যাটাগরিতে অংশগ্রহণ করার সুযোগ থাকবে প্রতিযোগিদের জন্য। হাফ ম্যারাথন যা ২১.১ কিলোমিটার এবং ১০ কিলোমিটার ক্যাটাগরি থাকবে। 

কুমিল্লা রানার্স ও আয়োজক কমিটির সদস্য রায়হান সবুজ বলেন “কুমিল্লার ঐতিহ্য প্রাকৃতিক সবুজ শ্যামল আর সৌন্দর্যে ভরা লালমাই পাহাড়ের কোলে কোটবাড়ির অবস্থান যা একই সাথে বাংলাদেশের একটি ঐতিহাসিক এবং দর্শনীয় স্থান। কোটবাড়ির বিভিন্ন ঐতিহাসিক এবং দর্শনীয় স্থান এর আশেপাশেই ম্যারাথন এর আয়োজন এর কারণে দৌড় এবং প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ যেন এক অতিরিক্ত পাওয়া হয়ে থাকবে বলে আশা করছি”।

অংশগ্রহণ করার জন্য রেজিষ্ট্রেশন প্রক্রিয়া উন্মুক্ত হবে ৩ ডিসেম্বর ২০২০, রাত ৮ ঘটিকায়। রেজিষ্ট্রেশন করতে হবে www.cumillarunners.com ঠিকানায়। প্রতিযোগির সংখ্যা সর্বোচ্চ ২০০ জন, প্রতি ক্যাটাগরিতে ১০০ জন। রেজিষ্ট্রেশন ফি ১০ কিলোমিটার ১০০০ টাকা, ২১.১ কিলোমিটার ১২০০ টাকা। পেমেন্ট করা যাবে অনলাইনে। 

প্রতি ৫ কিলোমিটার অন্তর থাকবে মেজর এইড বুথ। মেজর এইড বুথে প্রাথমিক চিকিৎসার ব্যাবস্থা থাকবে। এছাড়া দৌড় চলাকালীন ভ্রাম্যমাণ মেডিকেল টিম থাকবে সহায়তার জন্য। নির্দিষ্ট স্থানে থাকবে চেক পয়েন্ট, যেখানে নির্দিষ্ট কাট অফ টাইমের মধ্যে রিপোর্ট কর‍তে হবে।

অংশগ্রহণকারীদের জন্য আবাসন সুবিধা হিসেবে কুমিল্লার জনপ্রিয় থিম পার্ক “Blue Water Park” এ থাকছে ক্যাম্পিংয়ের সুবিধা। ক্যাম্পিং পার্টনার হিসেবে আছে BangXpress, Trekkers of Bangladesh, East Dhaka Cyclist. এছাড়াও প্রতিযোগিতার দিনে “Blue Water Park” এর সকল রাইড ও সুইমিংপুল উন্মুক্ত থাকবে প্রতিযোগিদের জন্য। 

দৌড় চলাকালীন প্লাস্টিকের কিংবা অপচনশীল পণ্য, যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলার জন্য অনুরোধ করা হয়েছে আয়োজকদের পক্ষ্য থেকে।

এই আয়োজনে হোস্টিং পার্টনার হিসেবে রয়েছে Comilla Cyclists, লজিস্টিক পার্টনার BangXpress, Furious Moto Club Comilla। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ভ্রমণভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট www.vromonguru.com। 

 

About Jewel Rana

Check Also

শীতকালীন কেটু সামিটে শীর্ষ তিন পর্বতারোহী নিঁখোজঃ উদ্ধার অভিযান শুরু

গত সপ্তাহে জন স্নোরির নের্তৃত্বাধীন তিন জনের দলের শীতকালীন কেটু সামিটের প্রচেষ্টা ব্যর্থ হবার পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *