তিনমাসে একাধিকবার ভারত যাওয়ার কোন নিষেধাজ্ঞা নেই

তিনমাসে একাধিকবার ভারত যাওয়া যাবেনা এই তথ্যে গত বৃহস্পতিবার থেকে সোশ্যাল মিডিয়া সয়লাব হয়ে পড়ে। ভারত-বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থল বন্দর বেনাপোল দিয়ে বাংলাদেশী মাল্টিপল ট্যুরিস্ট ভিসা ধারী পর্যটকরা ভারতে ঢোকার সময় হরিদাসপুরের ইমিগ্রেশনে বাধার সম্মুখীন হয়। তিন মাসের মধ্যে যারা ভারতে একবার বেড়াতে গিয়েছিলো তাদের অনেকেই ঢুকতে পারেনি। এমন কোন নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে ভারতীয় হাই কমিশন।

গত বৃহস্পতিবার বাংলাদেশের ইমিগ্রেশন পার হয়ে ভারতে ঢুকতে গেলে অন্তত ৩০০ পর্যটক সেখানকার ইমিগ্রেশন থেকে ফিরে আসেন। তাদেরকে বলা হয় ট্যুরিস্ট ভিসায় অন্তত তিন মাস এবং বিজনেস ভিসায় অন্তত ১০ দিনের ব্যবধান না থাকলে ভারতে প্রবেশ করা যাবেনা। এ সময় পর্যটকরা এ সংক্রান্ত নথি দেখাতে বললে ভারতের হরিদাসপুরের ইমিগ্রেশন কর্মকর্তারা তা দেখাতে ব্যর্থ হয়। তারা জানায় ভারতীয় হাই কমিশন তাদেরকে মৌখিকভাবে এ নির্দেশনা দিয়েছে।

লম্বা ছুটি ও ঈদের সময় সীমান্তগুলো ভিড় থাকে ছবি ভ্রমণগুরু

এঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সেটা নিয়ে ব্যপক আলোচনা সমালোচনা শুরু হয়। বর্তমানে ট্যুরিস্ট ভিসায় প্রতিমাসে একবার ভারতে যাওয়া যায়। মেডিক্যাল ও বিজনেস ভিসায় কোন ধরণের রেস্ট্রিকশন নেই। অবশ্য মেডিক্যাল ভিসায় যারা ভারতে গেছে তাদেরকে গত কয়েকদিনে কোন সমস্যায় পড়তে হয়নি। কিন্তু পর্যটক ভিসার পাশাপাশি বিজনেস ভিসাতেও ১০ দিনের ব্যবধান না থাকায় ফিরে আসতে হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন ব্যবসায়ী।

গত ঈদের লম্বা ছুটিতে অন্তত পাঁচ লক্ষ পর্যটক ভারতে বেড়াতে যান। তাদের একটি অংশ এই ঈদের ছুটিতে আবারো যাওয়ার পরিকল্পণা করেছিলেন। অন্যদিকে বাংলাদেশের ট্যুর অপারেটরদের একটি বড় অংশ ভারতে ঈদের বন্ধে ট্যুর পরিকল্পণা করেছিলেন। কোন পূর্বঘোষণা ছাড়া সীমান্তে এ ধরণের বিড়ম্বনায় তাদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছিলো। এ অবস্থায় ভারতীয় হাই কমিশন তাদের অবস্থান ঘোষণা করে আজকে।

ভারতী হাই কমিশনের ফেইসবুক পেইজ থেকে দেয়া ঘোষণা ছবি ভ্রমণগুরু

ভারতীয় হাই কমিশনের ভেরিফাইড ফেইসবুক পেইজ থেকে জানানো হয় এ ধরণের কোন সিদ্ধান্তের ব্যপারটি সম্পূর্ণ মিথ্য। বাংলাদেশ-ভারতের মধ্যকার যাতায়াতের কোন পদ্ধতি পরিবর্তন করা হয়। এয়ার-ট্রেন-সড়কপথে বাংলাদেশি ভিসাধারী পর্যটকরা আগের নিয়মেই যেতে আসতে পারবে। উল্লেখ্য বেনাপোল (হরিদাসপুর) ছাড়া অন্য কোন সীমান্তে এ ধরণের কোন সমস্যায় পড়েননি কোন পর্যটকরা।

ফিচার ছবি উইকিমিডিয়া

About ভ্রমণগুরু ডেস্ক

Check Also

মেঘালয়ের ঝর্ণা থেকে পড়ে বুয়েটের প্রাক্তন শিক্ষার্থীর মৃত্যু

ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে ঝর্ণা থেকে পড়ে প্রাক্তন বুয়েটের শিক্ষার্থী সোহরাত জাহানের মৃত্যু হয়েছে। তিনি …

Leave a Reply

Your email address will not be published.